Wednesday, December 6, 2023

ডেবিট ক্রেডিট নির্ণয়ের সহজ নিয়ম (Rules for debit and Credit)

 ডেবিট ক্রেডিট নির্ণয়ের সূত্র:

ডেবিট এবং ক্রেডিট হিসাব বিজ্ঞানের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য বিষয়। ডেবিট এবং ক্রেডিট নির্ণয়ের ক্ষেত্রে প্রথমেই আমাদের মনে রাখতে হবে ডেবিট এবং ক্রেডিট কিভাবে নির্ণয় করা যায় বা সহজেই বোঝা যায়। সেক্ষেত্রে প্রধান ভূমিকা রাখবে হিসাব বিজ্ঞানের সমীকরণ এবং হিসাব সমীকরণের সকল উপদান। 

হিসাব সমীকরণ:  Asset     =          Liabilities + Owners Equity

বিস্তৃত রূপ:        Asset     =          Liabilities + Equity - Drawings + Revenue – Expense

সম্পদ = দায় + মূলধন - উত্তোলন + আয় - ব্যয়

ডেবিট এবং ক্রেডিট নির্ণয়ের ক্ষেত্রে হিসাবে সমীকরণের সকল উপাদান গুলোর হৃাস বৃদ্ধির সাথে সম্পর্ক যুক্ত।


ডেবিট নির্ণয়ের নিয়ম হচ্ছে 

১। সম্পদ বৃদ্ধি

২। দায় হৃাস

৩।মূলধন হৃাস

৪। উত্তোলন বৃদ্ধি

৫। আয় হৃাস

৬। ব্যয় বৃদ্ধি

ক্রেডিট নির্ণয়ের নিয়ম হচ্ছে ডেবিট নির্ণয়ের ঠিক উল্টোটা

যেমন:

১। সম্পদ হৃাস

২। দায় বৃদ্ধি

৩।মূলধন বৃদ্ধি

৪। আয় বৃদ্ধি

৫। ব্যয় হৃাস

উদাহরণ-১। দ্বারা বিষয়টি আরও সুষ্পট করা হল। ধরুন আসবাবপত্র একটি সম্পদ এই আসবাবপত্র ক্রয় করা হল সেক্ষেত্রে আসবাবপত্র নামীয় সম্পদটি বৃদ্ধি পেল তাই সম্পদ বৃদ্ধি হওয়ার কারণে আবসাবপত্র খাতটি হবে ডেবিট অপরদিকে ধরুন পরবর্তীতে কোন এক সময় এই আবসাবপত্র বিক্রয় করা হলে আসবাবপত্র নামীয় সম্পদটি হ্রাস পেল আর তখন আসবাপত্র হিসাব খাতকে ক্রেডিট করা হবে।

উদাহরণ-২। জনাব সালাম ব্যাংক হতে নগদ ঋণ এনেছেন। এক্ষেত্রে ঋণ আপনার জন্য এক প্রকার দায়। অপরদিকে নগদ অর্থ আপনার জন্য সম্পদ। ঋণ আনার ফলে আপনার ব্যবসায় এক প্রকার দায়ের সৃষ্টি হওয়ায় দায় বৃদ্ধি পেয়েছে। সেক্ষেত্রে ঋণ হিসাব খাতটি হবে ক্রেডিট। অপরদিকে ঋণ হিসেবে নগদ অর্থ ব্যবসায়ে এসেছে এবং নগদ সম্পদ বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে নগদ হিসাব খাতটি হবে ডেবিট।

নগদান হিসাব ডেবিট

ঋণ হিসাব ক্রেডিট

উদাহরণ-৩। উপরোক্ত উদাহরন -২ এর ঋণটি নিশ্চয়ই সারা জীবনের জন্য রাখবেননা । আপনি অবশ্যই পরিশোধ করবেন। তখন আপনি ঋণের অর্থ যদি নগদে পরিশোধ করেন সেক্ষেত্রে আপনার ব্যবসায়ের নগদ হিসাব খাত হৃাস পাবে অপরদিকে ঋণ হিসাব খাতটিও হ্রাস পাবে। এবার নগদ যেহেতু আপনার সম্পদ তাই সম্পদ হ্রাস পাবে এবং এক্ষেত্রে নগদ হিসাব খাতটি ক্রেডিট হবে। আবার ঋণ পরিশোধের মধ্য দিয়ে দায় কমে যাবে বা হৃাস পাবে তাই ঋণ হিসাব খাতটি হবে ডেবিট।

ঋণ হিসাব ডেবিট

নগদান হিসাব ক্রেডিট


No comments:

Post a Comment

IFRS, IASB , IAS, IPSAS, FASB, GAAP - Abbreviation

  IFRS = International Financial Reporting Standard IASB = International Accounting Standard Board IAS     = International Accounting St...